২০৭০ সাল নাগাদ আবাস হারাতে পারে ৩০০ কোটি মানুষ

বৈশ্বিক উষ্ণায়নের হার একই মাত্রায় বাড়তে থাকলে আগামী ৫০ বছরের মধ্যে বিশ্বের অন্তত ৩০০ কোটি মানুষ তাদের আবাসস্থল হারাবে।

তাদেরকে 'প্রায় বসবাস-অযোগ্য' চরম উষ্ণ তাপমাত্রার মধ্যে থাকতে হবে। যদি গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমানো না যায়, তাহলে পৃথিবীর বেশির ভাগ মানুষকে গড়ে ২৯ ডিগ্রি সেলসিয়াসের চেয়েও বেশি তাপমাত্রায় বসবাস করতে হবে। 

ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে গত সোমবার প্রকাশিত এক গবেষণায় এমন আশঙ্কার কথা বলা হয়।

 এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সিস্টেমস ইনস্টিটিউটের পরিচালক ও জলবায়ু বিশেষজ্ঞ টিম লেন্টন চীন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিজ্ঞানীদের নিয়ে এই গবেষণা করেছেন।

গবেষণায় বলা হয়েছে, প্রতি ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির জন্য ১০০ কোটি মানুষকে হয় শীতল অঞ্চলে চলে যেতে হবে অথবা চরম আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। বৈশ্বিক উষ্ণায়ন কমাতে এখনই ব্যবস্থা না নেয়া হলে পৃথিবী মারাত্মক হুমকির মুখে পড়বে বলে সর্তক করেছেন বিশেষজ্ঞরা।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক ও সহ-গবেষক টিম কোহলার জানান, গত ৬ হাজার বছরে পৃথিবীর তাপমাত্রা সবচেয়ে বেশি হারে বাড়তে চলেছে। হাজার বছর ধরে খাদ্য উৎপাদন ও পশুপালনের জন্য উপযোগী গড় তাপমাত্রায় মানুষের সমাজব্যবস্থা গড়ে উঠেছে।

ঐতিহাসিকভাবে জনসংখ্যার সঙ্গে তাপমাত্রা বৃদ্ধির সম্পর্কের গাণিতিক তথ্য বলছে, বিশ্বের অধিকাংশ মানুষই মূলত এমন অঞ্চলে বাস করে যেখানে বার্ষিক গড় তাপমাত্রা ১১ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে দক্ষিণ এশিয়ার কয়েকটি অঞ্চলে বার্ষিক তাপমাত্রা ২০ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে কিছু জনগোষ্ঠী বসবাস করে। তবে সেসব অঞ্চলে বছরে একবার বর্ষা আসে। বৃষ্টিপাতের কারণে খাদ্য উৎপাদনের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি হয়। জমিতে সেচ দেয়া যায়।

কোহলার জানান, অন্যান্য প্রাণীর মতো মানুষও একটি নির্দিষ্ট জলবায়ুতেই খাপ খাইয়ে নিতে পারে।

বিজ্ঞানীরা জানান, সাম্প্রতিক সময়ে প্রযুক্তির উন্নয়নের কারণে শীতাতপ নিয়ন্ত্রণযন্ত্র (এসি) আবিস্কারের ফলে কিছুটা ভিন্নতা দেখা গেলেও ছয় হাজার বছর ধরে মানুষ প্রায় নির্দিষ্ট তাপমাত্রায় বসবাস করে আসছে। শস্য উৎপাদন করছে।

তবে বর্তমানে সমুদ্রের তুলনায় স্থলভাগের তাপমাত্রা দ্রুত বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির হার অব্যাহত থাকলে আগামী দশকের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস ও ২০৭০ সালের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। এর ফলে একদিকে যেমন খাদ্য উৎপাদন, পানির অভাব দেখা দেবে অন্যদিকে চরম আবহাওয়ার কারণে কয়েক কোটি মানুষ অভিবাসন সমস্যায় পড়বে, যুদ্ধ-বিগ্রহের মতো মারাত্মক পরিণতির শিকারও হতে পারে।

কোহলার বলেন, দীর্ঘ ছয় হাজার বছর পর্যন্ত যা চলে এসেছে হঠাৎ করে তার পরিবর্তন দ্রুত, স্বাভাবিক ও ঝামেলামুক্তভাবে হবে না। এর জন্য মানবজাতিকে চরম যন্ত্রণায় পড়তে হতে পারে। -সিএনএন ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //